Saturday 30 October 2010

রফিক হারিরি হত্যাকাণ্ড হিজবুল্লাহর সমালোচনায় জাতিসংঘ ট্রাইব্যুনাল

লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ডের ঘটনায় গঠিত জাতিসংঘের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল দেশটির কট্টর ইসলামপন্থী সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ সমালোচনা করেছে।
ট্রাইব্যুনালের মুখপাত্র নাদা আবদুল সামাদ গতকাল শুক্রবার এক প্রতিক্রিয়ায় বলেছেন, ইসলামপন্থী শিয়া মুসলমানদের সংগঠন হিজবুল্লাহ নেতা ট্রাইব্যুনালের কাজকে বাধাগ্রস্ত করার চেষ্টা চালাচ্ছেন।
এর আগে, গত মঙ্গলবার হিজবুল্লাহর প্রধান শেখ হাসান নসরুল্লাহ লেবানন সরকার ও নাগরিকদের ট্রাইব্যুনাল বর্জনের আহ্বান জানিয়েছিলেন।
গত জুলাইয়ে তিনি ওই তদন্ত ট্রাইব্যুনালকে ‘ইসরায়েলি প্রকল্প’ বলে প্রত্যাখ্যান করেন। তখন হাসান নসরুল্লাহ অভিযোগ করে বলেন, তিনি জানতে পেরেছেন, তদন্ত দল হিজবুল্লাহকে হারিরি হত্যাকাণ্ডের জন্য দায়ী করবে।
এরই ধারাবাহিকতায় এ সপ্তাহের শুরুর দিকে বৈরুতের শহরতলিতে জাতিসংঘের এ-সংক্রান্ত তদন্ত দলের দুই সদস্য হিজবুল্লাহর আক্রমণের শিকার হন।
সর্বশেষ গত বৃহস্পতিবার এক ভিডিও লিংকের মাধ্যমে হাসান নসরুল্লাহ দেশটির সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ডের ঘটনায় গঠিত জাতিসংঘের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ও এর তদন্ত দলকে বর্জন করার জন্য লেবানন সরকার এবং জনগণের প্রতি আহ্বান জানান। তিনি ওই ট্রাইব্যুনালের তদন্ত দলের বিরুদ্ধে ইসরায়েলে তথ্য পাচারেরও অভিযোগ তোলেন। ২০০৫ সালে তত্কালীন প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ডের শিকার হন।
হাসান নসরুল্লাহর এ আহ্বানের প্রতিক্রিয়ায় গতকাল শুক্রবার জাতিসংঘ ট্রাইব্যুনালের মুখপাত্র নাদা আবদুল সামাদ বিবিসিকে বলেন, আইনজীবীরা লেবাননের সরকার ও হিজবুল্লাহসহ সবার কাছ থেকে পূর্ণ সহযোগিতা আশা করে।
এদিকে লেবাননের বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ত রফিক হারিরির ছেলে সাদ হারিরি বলেছেন, তাঁর জোট তদন্ত দলকে পূর্ণ সহযোগিতা করতে বদ্ধপরিকর।—বিবিসি

Blog Archive